অনুমোদন পায়নি ভারতের ভ্যাকসিন

জরুরি ভিত্তিতে ভারতে করোনাভাইরাসে আক্রান্তদের জন্য ব্যবহারের অনুমোদন পায়নি সেরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেকের উদ্ভাবিত ভ্যাকসিন। এখনই অনুমোদন না দিলেও সংস্থা দুটির ভ্যাকসিনকে বাতিলের খাতায় ফেলেনি দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

বুধবার সেরাম ইনস্টিটিউটের ‘‌কোভিশিল্ড’ এবং ভারত বায়োটেকের‌ ‘‌কোভ্যাক্সিন’‌-এর ব্যাপারে আরও তথ্য জানতে চেয়েছে নিয়ন্ত্রক সংস্থার সাবজেক্ট এক্সপার্ট কমিটি বা এসইসি। পরবর্তী বৈঠকে ওই তথ্যগুলো খতিয়ে দেখবেন বিশেষজ্ঞরা। এরপর তাদের রিপোর্ট পাওয়ার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ডিসিজিআই।

সম্প্রতি ব্রিটেনে শুরু হয়েছে ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনা টিকার প্রয়োগ। এরপরই ভারতের বাজারকে পাখির চোখ করেছে ফাইজার। তাদের তৈরি ভ্যাকসিন ভারতে বাজারজাত করতে সরকারের কাছে অনুমতি চেয়েছে সংস্থাটি।

এ খবর প্রকাশ্যে আসার ২৪ ঘণ্টার মধ্যেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার সম্ভাব্য টিকা বাজারে আনতে তৎপর হয় সেরাম ইনস্টিটিউট। প্রথম ভারতীয় সংস্থা হিসেবে জরুরি ভিত্তিতে করোনা রোগীদের ওপর ‘‌কোভিশিল্ড’‌ প্রয়োগের অনুমতি চেয়ে তারা ডিসিজিআইয়ের কাছে আবেদন জানায়। একই আবেদন জানায় ভারত বায়োটেকও। তাদের সম্ভাব্য করোনা ভ্যাকসিন ‘‌কোভ্যাক্সিন’-এর জরুরি ভিত্তিতে ব্যবহারের ‌ছাড়পত্র চায় সংস্থাটি।

দুই সংস্থার আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার বৈঠকে বসে বিশেষজ্ঞদের ওই কমিটি। প্রথমে আবেদন খারিজের ভুয়া খবর ছড়ালেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে টুইট করে জানানো হয়, খবরটি ভুয়া। আবেদন খারিজ করা হয়নি।

সূত্রের বরাতে খবরে বলা হয়েছে, দুই সংস্থার কাছে ভ্যাকসিন সংক্রান্ত আরও তথ্য চাওয়া হয়েছে। পরবর্তী বৈঠকে সেসব তথ্য খতিয়ে দেখা হবে। যদিও ওই বৈঠকটি কবে হবে, তা এখনও জানানো হয়নি।

ভারতে টিকা বণ্টন নিয়ে একাধিক বৈঠক করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিভিন্ন রাজ্যের সঙ্গে, এমনকি রাজনৈতিক দলগুলোর সঙ্গেও বৈঠক করেছেন তিনি।

সূত্র: বাংলা ট্রিবিউন

ফিলিস্তিনকে পরিপূর্ণভাবে স্বাধীন করার প্রতিশ্রুতি হামাসের

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রাম অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে। পাশাপাশি ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্ব থেকে ফিলিস্তিনকে পরিপূর্ণভাবে স্বাধীন করার অঙ্গীকার ব্যক্ত করেছে সংগঠনটি।

হামাসের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দেয়া এক বিবৃতিতে সংগঠনের নেতা মাহের সালাহ বলেছেন, ফিলিস্তিনি ভূখণ্ড পরিপূর্ণভাবে স্বাধীন না হওয়া পর্যন্ত ইসরাইলের বিরুদ্ধে সংগ্রাম অব্যাহত রাখতে হবে। বিবৃতিতে তিনি ফিলিস্তিনি জনগণের আত্মপরিচয়, মর্যাদা এবং নিজস্ব ভূখণ্ডের কথা উল্লেখ করে বলেন, ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের কোনো রকমের দখলদারিত্ব গ্রহণযোগ্য হতে পারে না।

ইসরাইল-বিরোধী সংগ্রামে হামাস (ফাইল ফটো)
মাহের সালাহ আরো বলেন, ফিলিস্তিন ভূখণ্ড স্বাধীন করার জন্য এ পর্যন্ত বহু মানুষ আত্মত্যাগ করেছেন এবং ইহুদিবাদী ইসরাইল সরকারকে এ বার্তা দেয়া হয়েছে যে, তারা তাদের নিজেদের ভাগ্য নিয়ন্ত্রণাধিকারের প্রশ্নে কখনো আপোস করবে না।

তিনি বলেন, “৩৩ বছর আগে আল্লাহর রহমতে আমাদের জনগণ প্রথম ইন্তিফাদায় অংশ নিয়েছিলেন এবং হামাসের জন্ম হয়েছিল। বর্তমান সময়ে ফিলিস্তিনের জনগণ আবার ইসরাইলের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রামে শামিল হয়েছে এবং একবিংশ শতাব্দীর প্রথম দিকেই তারা ইসরাইলের বিরুদ্ধে জেগে উঠেছে।”

কারাবাখ বিজয়কে গৌরবময় বলে প্রশংসা করেছেন এরদোগান

মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোগান কারাবাখ বিজয়কে ‘গৌরবময়’ বলে প্রশংসা করেছেন।

আমের্নিয়ার বিরুদ্ধে আজারবাইজানের কারাবাখে সামরিক জয়কে দেশব্যাপী উদযাপনে বৃহস্পতিবার যে আয়োজন করা হয়েছে তাতে অংশ নিচ্ছেন এরদোগান।

বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে গত ছয় সপ্তাহ ধরে উভয় পক্ষে যুদ্ধ চলে। এতে জয়ী হয়ে আজারবাইজানের সেনাবাহিনী যেসব অস্ত্র আটক করেছে সেসব দিয়ে তারা এরদোগানের আগমনের আগে প্রদর্শনীর মহড়া দেয়। বৃহস্পতিবার ব্যাপক আয়োজনে এ বিজয় উদযাপিত হচ্ছে।

এরদোগানের আগমনের পূর্বে তার কার্যালয় থেকে বলা হয়েছে, তুরস্কের এ নেতার সফরের মধ্যদিয়ে বন্ধু প্রতিম দেশের গৌরবময় এ বিজয় একসাথে উদযাপনের সুযোগ তৈরি হলো।

আজারবাইজান সফরকালে এরদোগান সামরিক কুচকাওয়াজ ও প্রদশর্নীতে নেতৃত্ব দেবেন এবং দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিইয়েভের সাথে বৈঠক করবেন।

আমের্নিয়ার সাথে গত ছয় সপ্তাহের যুদ্ধকালে তুরস্ক আজারবাইজানকে সমর্থন দিয়ে এসেছে। দেশটির সেনাবাহিনীর শক্তি জোরদারে সিরিয়া থেকে তুরস্ক ভাড়াটে সৈন্য পাঠিয়েছে বলে অভিযোগ উঠলে আঙ্কারা তা অস্বীকার করে।

উল্লেখ্য, সাবেক সোভিয়েতভুক্ত ককেশাস অঞ্চলে তুরস্ক তার নেতৃত্বমূলক ভূমিকা আরো সম্প্রসারিত করতে চায়। নাগরনো-কারাবাখের এ বিজয় ভূ-রাজনৈতিকভাবে এরদোগানের অবস্থানকে আরো জোরালো করবে বলেই বিশ্লেষকরা মনে করছেন। সূত্র: বিএসএস

উইঘুরে মুসলমানদের ওপর অত্যাচারের অভিযোগে, হুয়াওয়ের সঙ্গে চুক্তি বাতিল করলেন গ্রিজম্যান

চীনের উইঘুরে মুসলমানদের ওপর অত্যাচারে সহযোগিতার অভিযোগে টেলিকম কোম্পানি হুয়াওয়ের সঙ্গে চুক্তি বাতিল করলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা ফুটবলার আঁতোয়া গ্রিজম্যান।

বৃহস্পতিবার নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে বিষয়টি নিশ্চিত করেছেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় খেলা এই ফরোয়ার্ড।

গ্রিজম্যান লিখেছেন, ‘ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার’ ব্যবহারের মাধ্যমে উইঘুরে সংখ্যালঘু মুসলিমদের ওপর অত্যাচারে সহযোগিতার যে অভিযোগ উঠেছে হুয়াওয়ের বিরুদ্ধে, সেটি জানার পর আমি কোম্পানিটির সঙ্গে তাৎক্ষণিকভাবে নিজের চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি’।

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি গবেষণা সংস্থা গেল মঙ্গলবার একটি প্রতিবেদনে জানিয়েছে, চীনে চেহারা দেখে উইঘুর শনাক্ত করার কাজে জড়িত হুয়াওয়ে। এই সফটওয়্যারের মাধ্যমে কোন উইঘুর সংখ্যালঘুর চেহারা শনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে দেশটির পুলিশের কাছে একটি সতর্কবার্তা চলে যায়।

যুক্তরাষ্ট্রের এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর পুরো বিশ্বের সমালোচনার মুখে পড়েছে চীন। মানবাধিকার সংস্থাগুলো বলছে, উইঘুরে কমপক্ষে ১০ লাখ মানুষ, যাদের বেশিরভাগই মুসলিম, তাদেরকে অমানবিক জীবনযাপন করতে হচ্ছে এবং প্রতিনিয়ত সরকারের অত্যাচারের শিকার হতে হচ্ছে।

২০১৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপ জেতানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা গ্রিজম্যান ২০১৭ সালে হুয়াওয়ের ব্র্যান্ড অ্যাম্বাসেডর নির্বাচিত হন।