জম্মু-কাশ্মীর সীমান্তে সংঘাতে পাক-ভারত, নিহত ২

যুদ্ধবিরতি লঙ্ঘন করে নিয়ন্ত্রণরেখায় আবারো সংঘাতে জড়ালো ভারত-পাকিস্তান। স্থানীয় সময় বুধবার (১০ ডিসেম্বর) রাতে পাকিস্তান নিয়ন্ত্রিত খুইরত্ত সেক্টরের দিকে ভারতীয় বাহিনী অতর্কিত গোলাবর্ষণ করে।

পাল্টা জবাব দেয় পাক সেনারাও। এমন দাবি করে বিবৃতি দিয়েছে পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। এতে ভারতীয় বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলেও জানায় ইসলামাবাদ।

দু’দেশের সীমন্তরক্ষীদের থেমে থেমে সংঘাতের একপর্যায়ে পাকিস্তানের দুই সেনা নিহত হন। বেশ কয়েকজন বেসামরিক নাগরিক আহতের খবর পাওয়া গেছে। এ ঘটনাকে কেন্দ্র করে আবারো অশান্ত হয়ে উঠছে দুই দেশের সীমান্ত। লাইন অব কন্ট্রোলে দুই দেশের সেনাদের শক্ত অবস্থানে দেখা গেছে।

যে কোনো ধরনের অপ্রতিকর ঘটনা এড়াতে লাইন অব কন্ট্রোল, দোকলামসহ বেশ কয়েকটি সীমান্ত অঞ্চলে কড়া নজরদারি শুরু করেছে ভারতীয় বাহিনী। এদিকে বিভিন্ন সূত্র বলছে, ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত নিয়ন্ত্রণরেখায় প্রায় সাড়ে ৯ হাজার বার যুদ্ধবিরতি লঙ্ঘন করে হামলা চালিয়েছে ভারতীয় সেনারা।

এতে এক হাজার ৪ শতাধিক মানুষ আহত হয়েছেন। আর চলতি বছরে ২ হাজার ৮৩০ বার যুদ্ধবিরতির লঙ্ঘন হয়েছে ভারতের পক্ষ থেকে। যুদ্ধবিরতি লঙ্ঘনের দিক থেকে পাকিস্তানও ভারতের কাছাকাছি অবস্থানে রয়েছে। বিশেষ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা বাতিলের পর থেকে এই অঞ্চলটিতে অস্থিরতা বেড়ে গেছে।

এই প্রথমবারের মতো কোনো কৃষ্ণাঙ্গ নাগরিককে প্রতিরক্ষামন্ত্রী মনোনীত করেছেন বাইডেন

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন নতুন প্রশাসনে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে কৃষ্ণাঙ্গ নাগরিক অবসরপ্রাপ্ত জেনারেল লয়েড অস্টিনকে মনোনীত করেছেন।

২০০৩ সালে মার্কিন সরকার যখন ইরাকে আগ্রাসন চালায় তখন সেখানে মার্কিন বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন জেনারেল অস্টিন এবং পরবর্তীতে তিনি মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান হয়েছিলেন।

আমেরিকার সাবেক প্রতিরক্ষা বিষয়ক আন্ডার সেক্রেটারি মিশেলে ফ্লাওয়ারনয়কে প্রতিরক্ষামন্ত্রীর জন্য মনোনয়ন করার বিরাট সম্ভাবনা ছিল কিন্তু বাইডেনের ওপর সংখ্যালঘু সম্প্রদায় থেকে মন্ত্রিসভায় বেশি সদস্য নেয়ার চাপ রয়েছে। এ প্রেক্ষাপটে সাবেক চার তারকা জেনারেল অস্ট্রিন নতুন প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন।

মার্কিন গণমাধ্যম সিএনএন, পলিটিকো এবং নিউইয়র্ক টাইমস জানিয়েছে, গতকাল বাইডেন বলেছেন যে তিনি তার পছন্দ চূড়ান্ত করেছেন এবং শুক্রবার এ বিষয়ে ঘোষণা দেবেন। প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে হলে সিনেটের পক্ষ থেকে অস্টিনকে তার পদ নিশ্চিত করতে হবে।

আমেরিকার আইন অনুসারে, দেশটির প্রতিরক্ষামন্ত্রী হতে হলে সামরিক বাহিনী থেকে অবসর নেয়ার পর সাত বছর অপেক্ষা করতে হয়। জেনারেল অস্টিনের অবসরের বয়স সাত বছর হয় নি। সে ক্ষেত্রে তাকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী করতে হলে সিনেটের পক্ষ থেকে তার জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা করতে হবে।

দখলদার ইসরাইলের হাত থেকে গোলান মালভূমি পুনরুদ্ধার করবই: সিরিয়া

দখলদার ইসরাইলের কাছ থেকে গোলান মালভূমির দখলীকৃত অংশ পুনরুদ্ধারের সংকল্প পুনর্ব্যক্ত করেছে সিরিয়া। দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী বাশার আল-জাফারি আরবি নিউজ চ্যানেল আল-মায়াদিনকে দেয়া এক সাক্ষাৎকারে এ প্রত্যয় ব্যক্ত করেন।

তিনি বলেন, জাতিসংঘ মহাসচিব ও নিরাপত্তা পরিষদের সভাপতির কাছে আলাদা চিঠি লিখে গোলান মালভূমিতে ইসরাইলের অবৈধ তৎপরতার বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে দামেস্ক। গোলান মালভূমি দখলে আমেরিকাকে ইহুদিবাদীবাদী ইসরাইলের অংশীদার বলে উল্লেখ করেন জাফারি।

তিনি বলেন, অধিকৃত গোলান মালভূমির প্রতি মার্কিন সরকারের নীতির সঙ্গে ব্রিটিশ উপনিবেশবাদী নীতির কোনো পার্থক্য নেই।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও নজিরবিহীনভাবে অধিকৃত গোলান মালভূমি পরিদর্শন করেন।আমেরিকার ইতিহাসে এর আগে কোনো পররাষ্ট্রমন্ত্রী এই দখলীকৃত ভূখণ্ড সফর করেননি।

পম্পেও ওই সফরে বলেন, ট্রাম্প প্রশাসন গোলানের ওপর ইসরাইলের দখলদারিত্বকে স্বীকৃতি দেয়ার পরিকল্পনা করেছে।

ইহুদিবাদী ইসরাইল ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে সিরিয়ার আল-কুনেইত্রা প্রদেশের অন্তর্গত গোলান মালভূমি দখল করে নেয় এবং ১৯৮৩ সালে নিজ ভূখণ্ডের অন্তর্ভুক্ত করে। কিন্তু জাতিসংঘসহ আন্তর্জাতিক সমাজ এখন পর্যন্ত এই দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি।

সূত্র: পার্সটুডে