বিশ্বকাপের নিরাপত্তা, কাতারকে ৩ হাজার পুলিশ দিয়ে সাহায্য করবে তুরস্ক

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু বৃহস্পতিবার ঘোষণা করেছেন যে, তার দেশ থেকে দাঙ্গা পুলিশ ইউনিটের ৩ হাজার কর্মকর্তাকে উপসাগরীয় দেশ কাতারে ২০২২ বিশ্বকাপের নিরাপত্তার জন্য পাঠানো হবে। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান তিনি।

তুরস্কের ঘনিষ্ঠ মিত্র কাতারে প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের সফরের দুইদিন পর রাজধানী আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে এই ঘোষণাটি দেয়া হলো। ওই সফরটি দুই দেশের মধ্যে বেশ কয়েকটি নতুন চুক্তি হয়েছে, যার মধ্যে একটি হচ্ছে বিশ্বকাপ নিরাপত্তা সংক্রান্ত। সেটি সাক্ষর করেন সয়লু এবং তার কাতারি সমকক্ষ।

মন্ত্রী বলেন, ‘তুরস্ক একটি গুরুতর দায়িত্ব নিয়েছে এবং তারা ২০১৭ সাল থেকে কাতারের কর্মকর্তাদের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করছে। ইউরোপের অনেক দেশও নিরাপত্তা প্রদানের জন্য কাতারের কাছে আবেদন করেছিল কিন্তু কাতার এই কাজটি তুরস্ককে দিয়েছে। আমাদের ডিরেক্টরেট অফ জেনারেল সিকিউরিটি মেহমেত আকতাস এবং অন্যান্য কর্মকর্তাদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ।’

সয়লু জানান, তুরস্কের জন্য পুলিশের সংখ্যা ৩ হাজার থেকে বাড়ানোর ক্ষমতা রয়েছে এবং আলোচনা চলমান রয়েছে। তিনি বলেন, ‘তুরস্ক ইতিমধ্যে কাতারিদের নিরাপত্তা প্রশিক্ষণ দিয়েছে এবং তুরস্ক ও কাতার উভয় দেশেই কাতারি নিরাপত্তা বাহিনীর জন্য প্রশিক্ষণ সেশন অব্যাহত রয়েছে।’ ‘আমি বিশ্বাস করি আমরা এই কাজটি ভালভাবে সম্পন্ন করব। এই ইভেন্টের নিরাপত্তা প্রদানের জন্য নির্বাচিত হওয়া খুবই উত্তেজনাপূর্ণ,’ তিনি যোগ করেছেন।

পুলিশ কর্মকর্তাদের পাশাপাশি, তুর্কি আইন প্রয়োগকারী সংস্থার একজন সাধারণ সমন্বয়কারী এবং ৪০ জনেরও বেশি নিরাপত্তা উপদেষ্টা বিশ্বকাপের নিরাপত্তার জন্য কাতারে থাকবেন। পাশাপাশি, স্টেডিয়ামে দর্শকদের তল্লাশীর জন্য প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরও পাঠাবে তুরস্ক।

সূত্র: ডেইলি সাবাহ