নাইজেরিয়ার মসজিদে হামলায় ১৬ মুসল্লি নিহত!

নাইজেরিয়ার উত্তর-পশ্চিম এবং উত্তর-মধ্যাঞ্চলে সহিংসতা বেড়ে যাওয়ার পর নাইজার প্রদেশে এ হামলা সাম্প্রতিকতম ঘটনা। দেশটির এসব অঞ্চলে সশস্ত্র দলগুলো মুক্তিপণের জন্য প্রত্যন্ত এলাকার বাসিন্দাদের হত্যা ও অপহরণ করে আসছে।

এর আগে গত সপ্তাহে আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশটির অশান্ত উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকায় ২৩ জনের বেশি ভ্রমণকারীকে হত্যা করা হয় বলে জানা যায়।

জানা যায়, নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় একটি গ্রামের মসজিদে বন্দুকধারীদের হামলায় ১৬ জন মুসল্লি নিহত হয়েছেন। স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন, হামলাকারীরা মসজিদে থাকা বাকি মুসল্লিদের অপহরণ করেছে। সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এ খবর জানিয়েছে।

স্থানীয় সরকারের চেয়ারম্যান আলহাসান ইসা মাজাকুকা জানান, গত বৃহস্পতিবার নাইজার প্রদেশের মাশেগু এলাকার বা’আর গ্রামে কয়েক ঘণ্টা ধরে হামলা চালানো হয়।

আলহাসান ইসা মাজাকুকা বলেন, কয়েক ডজন আততায়ী মোটরসাইকেলে করে এসে গ্রামে হামলা চালায়। এ সময় আততায়ীরা মসজিদে নামাজিদের হত্যা করে এবং গ্রাম লুটপাট করে।

নাইজেরিয়ার পুলিশ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। তবে, পুলিশের দাবি—ওই ঘটনায় নয় জন নিহত হয়েছে। নাইজেরীয় পুলিশের বিরুদ্ধে এ ধরনের হামলায় হতাহতের সংখ্যা কম করে দেখানোর অতীত অভিযোগ রয়েছে।