জুমার খুতবা দিতে গিয়ে ইন্দোনেশিয়ার মেয়র ইমামের ইন্তেকাল

নামাজের আগে খুতবা দিতে মিম্বারে যাওয়ার সময় ইন্তেকাল করেছেন ইন্দোনেশিয়ার একজন সিটি মেয়র। শুক্রবার (১০ ডিসেম্বর) দেশটির জাভা প্রদেশের বানদুং সিটির মেয়র ওদিদ মুহাম্মদ দানিয়াল মারা গিয়েছেন। স্থানীয় মুজাহিদিন মসজিদে জুমার খুতবা দেওয়ার আগ মূহূর্তে তিনি মারা যান। মৃত্যুর সময় তাঁর বয়স ছিল ৫৯ বছর।

আল জাজিরা নেটের এক প্রতিবেদনে জানা গেছে, স্থানীয় মসজিদে জুমার খুতবা দেওয়ার জন্য যাওয়ার সময় মিম্মরের সামনে আসতেই তিনি মুসল্লিদের সামনে পড়ে যান। ইন্দোনেশিয়ার শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গসহ মুসলিমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন। এ মহান ব্যক্তির পারিবারিক, রাজনৈতিক ও ইসলামী জ্ঞানচর্চায় অবদানের প্রশংসা করেন সবাই।

ইন্দোনেশিয়ার সংবাদ মাধ্যম আনতারাকে পশ্চিম জাভার ডেপুটি গভর্নর উ রুজহানুল উলুম বলেন, ‌‘বানদুং সিটির মেয়র ওদিদ এম দানিয়াল একটি শুভ দিনে মারা গিয়েছেন। মহান তার শোকাহত পরিবারকে শক্তি ও ধৈর্য দান করুন। শুক্রবারের খুতবা দিতে যাওয়ার সময় তিনি মারা গেছেন। উত্তম দিনে সুন্দর কাজের মধ্য দিয়ে তার জীবন শেষ হয়েছে।’

মসজিদের ক্যামেরার ভিডিওতে দেখা যায়, সিটি মেয়র খুতবার দেওয়ার জন্য মিম্বারের দিকে যাওয়ার পড়ে যান। আশপাশের মুসল্লিরা তাকে ঘিরে ধরে। এরপর মুসল্লিরা ধরাধরি করে তাকে কাছের একটি হাসপাতালে নিয়ে যায়। কিন্তু ততক্ষণে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। চিকিৎসকরা মনে করছেন তিনি হার্ট অ্যাটারের ঝুঁকিতে ছিলেন।

ওদিদ মুহাম্মদ দানিয়াল ১৯৬২ সালের ১৫ নভেম্বর জাভা প্রদেশের তাসিকমালা জেলায় জন্মগ্রহণ করেন। তাসিকমালায় প্রাথমিক পড়াশোনা সম্পন্ন করেন। এরপর বানসুংয় শহরের পাসুন্দান বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করেন। এরপর বিমান সেক্টরে কাজের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। ইন্দোনেশিয়ার অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনে ১৯৮৩-১৯৯৯ সাল পর্যন্ত কাজ করেন। এরপর থেকে তিনি সামাজসেবা ও রাজনীতিতে সক্রিয় হন।

বংশপরম্পরায় ইসলামী শিক্ষার ঐতিহ্য ধারণ করে তিনি বানদুং শহরের মসজিদে জুমার নামাজ পড়াতেন। তাই সেখানে নিয়মিত খুতবা দিতেন। একইসঙ্গে তিনি ওই শহরের সিটি মেয়র ছিলেন। তার আগে পশ্চিম জাভার সাবেক মেয়র আহমদ হাইরাওয়ানও একাধারে ১০ বছর বিভিন্ন মসজিদে জুমার নামাজ পড়িয়েছেন।

২০০৪ সালে দানিয়াল প্রোসপেরিয়াস জাস্টিস পার্টি (পিকেএস) থেকে বানদুং শহরের স্থানীয় সংসদ সদস্য পদ লাভ করেন। ২০০৮ সালে পুনরায় নির্বাচিত হন। ২০১৩ সালে তিনি ডেপুটি সিটি মেয়র পদে জয়ী হন। তখনকার মেয়র রিদওয়ান কামিল ও তিনি একসঙ্গে শহরের উন্নয়নে কাজ করেন। এরপর ২০১৮ সালে তিনি সিটি মেয়র হন। আগামী বছর তার মেয়াদকাল শেষ হবে।

দানিয়ালের স্ত্রী সিতি মুনতামাহ ওদিদ পশ্চিম জাভার সংসদ সদস্য। তাদের সাত সন্তান আছে।
সূত্র : আল জাজিরা