আফগানিস্তানে অর্থ পাঠানোর অনুমতিকে স্বাগত জানাল তালেবান

বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আফগানিস্তানে অর্থ পাঠানোর যে অনুমতি মার্কিন অর্থ মন্ত্রণালয় দিয়েছে তাকে স্বাগত জানিয়েছে তালেবানের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার। তালেবান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি বলেছেন, মার্কিন অর্থ মন্ত্রণালয়ের এই পদক্ষেপ আফগান ব্যাংকগুলোর জন্য একটি ইতিবাচক পদক্ষেপ।

তিনি আরো বলেছেন, এখন থেকে আমেরিকা প্রবাসী আফগান নাগরিকরা ওয়েস্টার্ন ইউনিয়ন ও মানি গ্রামসহ অন্য প্ল্যাটফর্ম ব্যবহার করে নিজ দেশে তাদের পরিবারের কাছে অর্থ পাঠাতে পারবেন।

গত আগস্ট মাসে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে অপমানজনকভাবে বিদায় নেয়ার পর কাবুলের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। বিশেষ করে যুক্তরাষ্ট্রে থাকা আফগানিস্তানের অন্তত ১,০০০ কোটি (১০ বিলিয়ন) ডলার অর্থ আটকে দেয় মার্কিন সরকার।

তবে গতকাল মার্কিন অর্থ মন্ত্রণালয় এক নির্দেশে আফগানিস্তানের অর্থ পাঠানোর ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। এর ফলে এসব প্রতিষ্ঠানের মাধ্যমে যেকেউ আমেরিকা থেকে আফগানিস্তানে টাকা পাঠাতে পারবেন। আফগানিস্তানের লাখ লাখ মানুষের জীবন প্রবাসীদের কাছ থেকে আসা অর্থের ওপর নির্ভরশীল।
সূত্র : পার্সটুডে